আফগানিস্তানে ফের তালিবান হামলায় নিহত কমপক্ষে ৩৭

কাবুল, ১০ সেপ্টেম্বর (এপি): শনি ও রবিবারের পর এবার সোমবারও রক্ত ঝরল আফগানিস্তানে। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এদিন নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে একাধিক জায়গায় হামলা চালিয়ে কমপক্ষে ৩৭ জনকে হত্যা করেছে জঙ্গিরা। কুন্দুজ প্রদেশ কাউন্সিলের প্রধান মহম্মদ ইউসুফ আয়ুবি জানিয়েছেন, স্থানীয় দস্তি আর্চি জেলার একটি চেকপয়েন্টে হামলা চালিয়ে নিরাপত্তা বাহিনীর ১৩ জনকে হত্যা করে জঙ্গিরা। হামলায় আহত হয়েছেন আরও ১৫ জন পুলিস ও নিরাপত্তাকর্মী। ওই আধিকারিক জানান, গত রবিবার গভীর রাত থেকে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। যা সোমবার সকাল পর্যন্ত অব্যাহত ছিল।
অন্যদিকে, জাউজান প্রদেশের পুলিস প্রধান জেনারেল ফকির মহম্মদ জাউজানি জানান, খামিয়াব জেলার চারদিক থেকে তালিবান জঙ্গিরা আক্রমণ করে। এর ফলে সাধারণ নাগরিকের প্রাণহানি ঠেকাতে বাধ্য হয়ে নিরাপত্তা বাহিনীকে পিছু হটতে হয়। জাউজানি বলেন, ‘জঙ্গিদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর তুমুল সংঘর্ষ হয়েছে। কিন্তু, আমরা সাধারণ মানুষের মৃত্যু বা তাঁদের বাড়ি-ঘর ধ্বংস হোক, সেটা চাইনি।’ সংঘর্ষে ৮ কর্মীর মৃত্যু হওয়ার পাশাপাশি ৩ পুলিসকর্মী গুরুতর আহত হয়েছেন বলেও জানান তিনি। যদিও, নিরাপত্তাবাহিনীর গুলিতে ৭ জঙ্গিও নিহত হয়। আহত হয় আরও ৮ জঙ্গি। এই দু’টি ঘটনারই দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে তালিবানদের মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ।
এখানেই শেষ নয়। সমনগান প্রদেশের দারা সুফ জেলাতেও এদিন সকালে হামলা চালিয়ে ১৪ জন স্থানীয় পুলিস ও সরকারপন্থী বাহিনীর কর্মীদের হত্যা করে জঙ্গিরা। প্রদেশের মুখপাত্র সেদিক আজিজি জানান, হামলায় তিনজন গুরুতর জখম হয়েছেন। কোনও জঙ্গি সংগঠন এই হামলার দায় না নিলেও, এর পিছনে তালিবানদেরই হাত রয়েছে বলে দাবি করেছেন আজিজি। পাশাপাশি, সারি পুল প্রদেশেও পৃথক একটি ঘটনায় জঙ্গিদের সঙ্গে গুলির লড়াইয়ে দুই সরকারপন্থী সেনার মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ২ জন। এই হামলার দায়ও কোনও জঙ্গি সংগঠনের তরফে স্বীকার করা হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com