যাত্রী সুরক্ষায় রেকর্ড গড়ল রেল, দুর্ঘটনার সঙ্গে মৃত্যু কমে ৪০

নয়াদিল্লি, ৯ সেপ্টেম্বর (পিটিআই): যাত্রী সুরক্ষায় নজির গড়ে রেকর্ড সৃষ্টি করল রেল। নয়া সুরক্ষাবিধির জন্য ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে চলতি বছরের আগস্ট পর্যন্ত দেশজুড়ে রেল দুর্ঘটনা ঘটেছে ৭৫টি। প্রাণ হারিয়েছেন ৪০ জন। যা গত পাঁচ বছরের সবথেকে কম বলে জানিয়েছেন রেলমন্ত্রকের এক আধিকারিক।
নাম প্রকাশে অনিচ্ছুক ওই আধিকারিক বলেছেন, ২০১৬ সালের সেপ্টেম্বর থেকে ২০১৭ সালের আগস্ট পর্যন্ত ৮০টি রেল দুর্ঘটনা ঘটেছে। যার মধ্যে ২০১৬ সালে নভেম্বরে কানপুরের কাছে ইন্দোর-পাটনা এক্সপ্রেসের লাইনচ্যুত হওয়ার ঘটনায় মৃত্যু হয় ১৫০ জনেরও বেশি যাত্রীর। আবার ২০১৭ সালের আগস্টে উৎকল এক্সপ্রেস দুর্ঘটনায় মৃত্যু হয় ২০ জনেরও বেশি যাত্রীর। অন্যদিকে, চলতি বছরের ২৬ এপ্রিল উত্তরপ্রদেশে একটি স্কুল ভ্যানের সঙ্গে ট্রেনের ধাক্কায় প্রাণ হারায় ১৩ জন শিশুপড়ুয়া। একইভাবে ২০১৩ সালের সেপ্টেম্বর থেকে ২০১৪ সালের আগস্ট পর্যন্ত ১৩৯টি রেল দুর্ঘটনায় মৃত্যু হয় ২৭৫ জন যাত্রীর। পরের ১২ মাসে অর্থাৎ ২০১৪-২০১৫ সালে রেল দুর্ঘটনায় প্রাণ হারান ১৯৬ জন। দুর্ঘটনার সংখ্যা ছিল ১০৮টি।
যেখানে ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে চলতি বছরের আগস্ট পর্যন্ত রেল দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ৪০ জনের। একইসঙ্গে জখমের সংখ্যা কমে হয়েছে ১২। শতাংশের বিচারে যা ৯৫.৬ শতাংশ। পাশাপাশি কমেছে ধাক্কা ও লাইনচ্যুত হওয়ার ঘটনাও। ৬৯ থেকে কমে সেই সংখ্যা হয়েছে ৫৬ বলে জানিয়েছেন ওই রেল আধিকারিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com