উৎসাহ-উন্মাদনার মধ্যে শুরু গণপতি উৎসব, কড়া নিরাপত্তা মুম্বই, চেন্নাই, তেলেঙ্গানায়

মুম্বই, চেন্নাই ও হায়দরাবাদ, ১৩ সেপ্টেম্বর (পিটিআই): ড্রামের বাদ্যির তালে তালে নৃত্য। লাল আবিরে রাঙা পথ। প্যাণ্ডেলে প্যাণ্ডেলে বিগ্রহ আনার বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্যেই শুরু হয়ে গেল গণপতি উৎসব। মহারাষ্ট্রের পাশাপাশি উৎসবে মাতোয়ারা তামিলনাড়ু, তেলেঙ্গানা সহ বিভিন্ন রাজ্যও। ধুমধামের সঙ্গে এই উৎসব চলবে টানা ১০দিন। বিসর্জন আগামী ২৩ সেপ্টেম্বর। তবে বোধন থেকে বিসর্জন, জাঁকজমক আয়োজনে সবার শীর্ষে বাণিজ্যনগরী মুম্বই।
বৃহস্পতিবার ছিল গণেশ চতুর্থী বা বিনায়ক চতুর্থী। পৌরাণিক কাহিনী মতে এটাই ভগবান গণেশের আবির্ভাব তিথি। আর এই তিথি মেনেই গণপতি উৎসবের শুরু। মহারাষ্ট্রের মুম্বই, নাসিক, পুনে, নাগপুর সহ বিভিন্ন শহরে গণেশের আরাধনা শুরু হয়েছে। গণপতি উৎসবকে ঘিরে অপ্রীতিকর ঘটনা এড়াতে নিরাপত্তা কঠোর করা হয়েছে মুম্বইয়ে। নজরদারি চালানো হবে সিসিটিভিতেও। মুম্বই পুলিসের মুখপাত্র মঞ্জুনাথ সিংটে জানিয়েছেন, শহরের বিভিন্ন এলাকা মিলিয়ে মোট ৫০০ টি সিসিটিভি বসানো হয়েছে। নিরাপত্তা জোরদার করতে নামানো হয়েছে রাজ্য পুলিসের সশস্ত্র বাহিনী, অশান্তি নিয়ন্ত্রণে পুলিসের বিশেষ বাহিনী। এ ছাড়াও প্রতিটি এলাকার প্যাণ্ডেলে প্যাণ্ডেলে নজরদারি চালাবে বম্ব ডিটেকশন এবং বম্ব ডিসপোজাল স্কোয়াডের লোকেরা। খোলা হয়েছে বিশেষ কন্ট্রোলরুমও। নিরাপত্তা বাড়ানো হয়েছে নাগপুর, নাসিক ও পুনেতেও।
এদিন গণপতি উৎসবের শুরুতেই উন্মাদনা ছিল তামিলনাড়ুর চেন্নাইয়েও। নতুন পোশাকে ভক্তদের বর্ণাঢ্য শোভাযাত্রা ছিল নজরকাড়া। মুম্বইয়ে উৎসবের অঙ্গ হিসেবে চালের গুঁড়ো ও নারকেল দিয়ে তৈরি মিষ্টি ‘মোদক’ যেমন গণেশের মূল প্রসাদ তেমনই দক্ষিণ ভারতে গণেশকে নিবেদন করা হয় ‘কোছুকত্তাই’ মিষ্টি। উৎসবকে ঘিরে চেন্নাইয়েও বাড়ানো হয়েছে নিরাপত্তা। পুজো উদ্যোক্তা এবং ভক্তদের শুভেচ্ছা জানিয়েছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী কে পালানিস্বামী। প্রাচীন প্রথা মেনে এদিন পুদুচেরির মানাকুলা বিনায়াকর মন্দিরে পুজো দেওয়ার ভিড় ছিল উপচে পড়া।
উৎসবমুখর ছিল হায়দরাবাদও। এ বছর এই শহরে বারো হাজারেও বেশি পুজোর আয়োজন করা হয়েছে বলে প্রশাসন সূত্রে খবর। সবচেয়ে বিগবাজেটের পুজো হচ্ছে খৈরাতাবাদের ভগবাননগরে। এখানে ৫৭ ফুট উচ্চতার গণেশমূর্তি এবার উৎসবের সেরা আকর্ষণ। উৎসবকে ঘিরে গোটা হায়দরাবাদেই বাড়ানো হয়েছে নিরাপত্তা। বসেছে সিসিটিভিও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com